জিপিএস কাকে বলে – আজকের সময়ে আমরা প্রায় প্রত্যেকে স্মার্টফোন ব্যবহার করি। স্মার্টফোনে থাকা গুগল ম্যাপ ব্যবহার করে আমরা সহজে অচেনা জায়গা খুঁজে বের করে নিতে পারি।

আপনার হাতে থাকা স্মার্টফোনে গুগল ম্যাপ (google map) ব্যবহার করে স্থান, রাস্তা, লোকেশন, ঠিকানা, জায়গায় দূরত্ব সব কিছু সহজে দেখে নিতে পারেন।

তবে, অনেকে আছেন যারা এখনো গুগল ম্যাপ এর পিছনের প্রযুক্তির (technology) কথা এখনো জানে না।

এই যে গুগল ম্যাপ ব্যবহার করে আমরা সহজে লোকেশন, স্থান, জায়গা, ঠিকানা, রাস্তা গুলো দেখতে পাচ্ছি এগুলো সব সম্ভব হচ্ছে কিন্ত জিপিএস (GPS) মাধ্যমে।

GPS আবিষ্কার করার ফলে আমাদের মানব জীবনে একটি বিশেষ ভুমিকা রেখেছে। কারণ, এই জিপিএস প্রযুক্তি ব্যবহার করে আমরা দেশ বিদেশের যেকোনো অচেনা জায়গা খুঁজে বের করছি।

GPS এর মাধ্যমে কোন জায়গা কোথায় আছে, কোন দোকান কোথায় আছে, রাস্তা, ঠিকানা, জায়গার দূরত্ব এবং জিপিএ ট্র্যাকার ডিভাইস এর মাধ্যমে গাড়ি, ব্যাক্তি বা চলন্ত যেকোনো কিছুর বর্তমান অবস্থান দেখে নেওয়া যায়।

এবার আপনার মনে হয়তো প্রশ্ন তৈরি হতে পারে জিপিএস কি, জিপিএস কাকে বলে বা GPS এর পূর্ণরূপ কি? চলুন নিচে থেকে জিপিএস সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

জিপিএস কাকে বলে?

জিপিএস এর অর্থ হল, গ্লোবাল পজিশনিং সিস্টেম। মানে যে ডিভাইসের মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যবহার করে কোনো স্থান বা রাস্তা ঘাস্তাঘাটের অবস্থান সম্পর্কে জানা যায় তাকে জিপিএস বলে।

GPS এর পূর্ণরূপ কি?

GPS এর পূর্ণরূপ হল Global Positioning System. আর বাংলাতে জিপিএস এর পূর্ণরূপ হল গ্লোবাল পজিশনিং সিস্টেম।

জিপিএস (GPS) কি?

জিপিএস কে আবার Global Positioning System বলা হয়ে থাকে। এটা হল গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম (global navigation satellite system) যার মাধ্যমে আমরা বর্তমান অবস্থানের বিষয় জানতে পারি।

এছাড়া GPS এর মাধ্যমে আমরা লোকেশন (location) গতি-বেগ এবং সময়ের সিস্ক্রোনাইজেশন এর বিষয় জেনে নিতে পারি।

সহজ ভাষায় বললে, জিপিএস সিস্টেম স্যাটেলাইট এর সাহায্যে আমাদের কে পৃথিবীর যেকোনো স্থান থেকে অন্য যেকোনো স্থানের দূরত্ব, রাস্তা, ঠিকানা, উচ্চতা দেখিয়ে দিতে পারে।

বর্তমানে জিপিএস গুলোকে বিভিন্ন ডিভাইসে ব্যবহার করা হচ্ছে। যেমন – স্মার্টফোন, বাইক, কার, ঘড়ি ইত্যাদি। এটা মূলত কাজ করে থাকে trilateration নামক একটি প্রযুক্তির (technology) সাহায্যে।

trilateration প্রযুক্তিতে বিভিন্ন সিগনাল গুলোকে satellite এর মাধ্যমে গ্রহণ করা হয় এবং satellite এর মাধ্যমে গ্রহণ করা এই সিগনাল গুলোর ফলে যেকোনো লোকেশনের তথ্য সহজে খুঁজে পাওয়া যায়।

জিপিএস প্রযুক্তি প্রথমে জনসাধারণের জন্য ব্যবহার যোগ্য ছিলো না। এই প্রযুক্তি মূখ্য রূপে তৈরি করা হয়েছিলো military applications এর ক্ষেত্রে ব্যবহার করার জন্য।

পরে ১৯৮০ সালে সরকার এই GPS প্রযুক্তিকে জনসাধারণের জন্য উপলব্ধ করে দেন। ঝড়, বৃষ্টি, বাতাস যাই হোক না কেন যেকোনো আবহাওয়াতে GPS কাজ করে।

কারণ, জিপিএস এর সম্পর্ক পৃথিবীর বাহিরে এবং আমাদের মাথার উপর থাকা স্যাটেলাইটের সাথে, তাই এটা সব সময় কাজ করে।

আশাকরি বুঝতে পারছেন জিপিএস কাকে বলে বা জিপিএস কি? (What is GPS in bangla).

জিপিএস কিভাবে কাজ করে?

আমরা জানলাম জিপিএস উপগ্রহ এর মাধ্যমে কাজ করে কিন্ত কিভাবে কাজ করে এই বিষয় আমি আপনাদের সাথে শেয়ার করবো।

আমরা মহাআকাশে যে উপগ্রহ পাঠায় সেটার মাধ্যমে আমাদের সিগনাল পাঠায়। এই সিগনাল ব্যবহার করে আমরা সঠিক স্থান সম্পর্কে জেনে নিতে পারি।

আমাদের কাছে যে জিপিএ ডিভাইস থাকে সেটা থেকে সিগনাল পাঠায় মহাআকাশে উপগ্রহের কাছে। আর উপগ্রহ আমাদের পাঠানো সেই সিগনাল বুঝে তথ্য পাঠায় আমাদের ডিভাইসে।

আশাকরি সহজে বুঝতে পারছেন কিভাবে জিপিএস কাজ করে।

জিপিএস (GPS) কি কি কাজে ব্যবহার করা হয়?

উপরের লেখা থেকে আমরা জানলাম “জিপিএস কাকে” বা GPS কি? চলুন এবার জেনেনি জিপিএস কোথায় কোথায় ব্যবহার করা হয়।

  • Location : যেকোনো একটি স্থান কে নির্ধারণ করা হয়।
  • Mapping : সারা পৃথিবীর ম্যাপ তৈরি করা।
  • Tracking : যেকোন পার্সোনাল মুভমেন্ট পরিক্ষা নিরীক্ষা করা হয়।
  • Timing : সময়ের সঠিক ম্যাপ তৈরি করে নেওয়া।
  • Navigation : একটি স্থান থেকে অন্য একটি অবস্থানে নিয়ে যাওয়া।

এছাড়াও বর্তমান সময়ে জিপিএস এর ব্যবহার দিনে দিনে প্রচুর পরিমানে বৃদ্ধি পাচ্ছে আধুনিক প্রযুক্তির সাথে সাথে।

জিপিএস এর বৈশিষ্ট্য

১. আমরা যেকোনো ধরনের প্রাকিতিক দুর্যোগের সময় বিভিন্ন responder গুলো প্রথমে জিপিএস ব্যবহার করে। কারণ, GPS এর মাধ্যমে আবহাওয়ার পূর্বভাস জানা সম্ভব।

২. GPS ব্যবহার করে আপনি নিজের প্রিয় জিনিসের উপর নজর রাখতে পারবেন। কখন কোথায় যাচ্ছে সেট বিষয় জেনে নিতে পারবেন।

৩. বর্তমান সময়ে আধুনিক স্মার্টফোন এবং স্মার্টওয়ার্চ গুলোতে জিপিএস প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে আমাদের দৈন্দিন শারীরিক কার্যকলাপ গুলো ট্র্যাক করতে পারবেন।

যেমন, আপনি প্রতিদিন কত কিলোমিটার হাঁটলেন, দৌড়ালেন, দাঁড়ালেন ইত্যাদি বিষয় গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

৪. আপনি যদি কখনো অচেনা দেশ বা শহরে ঘুরতে যান, তাহলে রাস্তা বা ঠিকানা GPS ব্যবহার করে সহজে খুঁজে নিতে পারবেন।

৫. গাড়ি, বাইক এ জিপিএস ব্যবহার করার ফলে বর্তমানে আপনার চলন্ত গাড়ির লোকেশন কোথায় আছে সেটা জানতে পারবেন। আপনার গাড়ি, বাইক যদি চুরি হয়ে যায় তাহলে সহজে সেটার লোকেশন জানতে পারবেন।

৬. বর্তমান সময় এন্ড্রয়েড এবং পিসি গেম গুলোতে জিপিএস ব্যবহার করা হচ্ছে। যার ফলে online multiplayer gaming গুলো খেলার জন্য অনেক সুবিধা পাবেন।

৭. জিপিএস টেকনোলজি ব্যবহার করে আপনি যেকোনো রাস্তা, জায়গা, দোকান, হোটেল ইত্যাদি গুলো সহজে খুঁজে বের করতে পারবেন।

তাছাড়া, আপনি যদি কোনো বিষয় জায়গায় যেতে চান তাহলে GPS আপনাকে সম্পর্ন পথ দেখিয়ে নিয়ে যাবে।

আপনারা হয়তো জিপিএস এর বৈশিষ্ট্য গুলোর ব্যাপারে সহজে বুঝে গেছেন। এছাড়াও আরো জিপিএস এর বৈশিষ্ট্য রয়েছে, যেগুলো আপনারা ধীরে ধীরে জানতে পারবেন।

জিপিএস এর ইতিহাস

১৯৭০ দশকের শুরুতে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় জিপিএস (GPS) প্রযুক্তি উদ্ভাবিত করেন। পথমে এটার ব্যবহার করার অনুমতি ছিলো শুধুমাত্র সামরিক বাহিনীকে।

পরে জিপিএস জনসাধারণের ব্যবহারে জন্য উন্মুক্ত করা হয়। এটা হল একটি কৃত্রিম উপগ্রহ ভিত্তিক যোগাযোগের ব্যবস্থা।

GPS যেকোনো আবহাওয়াতে পৃথিবীর চলমান সময়ের তথ্য সরবরাহ করতে পারে। এটাকে অনেকটা একমূখী ব্যবস্থা বলা যায়। কারণ এটার মাধ্যমে ব্যবহারকারীগণ উপগ্রহ থেকে প্রেরিত শুধুমাত্র গ্রহণ করে।

১৯৮৩ সালের পর U.S Government এর নির্দেশনা অনুসারে জিপিএস প্রযুক্তি কে সাধারণ জনগণের ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হয়।

GPS কে গ্লোবাল ন্যাভিগেশন স্যাটালাইট সিস্টেম (GNSS) হিসাবে ধরা হয়। সেখানে সম্পর্ন বিশ্বকে কভার করা হবে। জিপিএস বলতে আবার অনেক সময় American navigation system কে ধরা হয়, যাকে আবার NAVSTAR বলা হয়।

আশাকরি, জিপিএস এর ইতিহাস সম্পর্কে আপনারা কিছুটা জ্ঞান অর্জন করতে পেরেছেন হয়তো।

জিপিএস ট্র্যাকার কি? (What is GPS tracker)

জিপিএস ট্র্যাকার বা জিপিএস ট্র্যাকিং ইউনিট হল এমন এক ধরনের নেভিগেশন ডিভাইস (navigation device) যা বেশির ভাগ ক্ষেত্রে গাড়ি বা বাইক, পশু এবং মানুষ ইত্যাদি চলন্ত জিনিসের উপর ব্যবহার করা হয়।

এই ডিভাইস ব্যবহার করা ফলে আমাদের বাইক বা গাড়ি কোথায় চলাচল করছে সেটা সহজে দেখে নিতে পারবেন। আপনার বাইক বা গাড়ি যদি চুরি বা হারিয়ে যায় তাহলে কোথায় আছে লোকেশন  দেখতে পাবেন।

তাছাড়া, এই জিপিএস ট্র্যাকার ইউনিট পশু, পাখি বা মানুষের উপর নজর রাখার জন্য ব্যবহার করা হয়।

আশাকরি, বুঝাতে পেরেছি জিপিএস ট্র্যাকার কি এই বিষয়ে।

শেষ কথা

আজকে আমরা জানলাম জিপিএস কাকে বলে এবং GPS সম্পর্কে আরো বিভিন্ন তথ্য সম্পর্কে। আশাকরি, আমার লেখা what is GPS in bangla আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগছে।

GPS মানে কি এর বিষয় আমি আপনাদের সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। এই বিষয় কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে জানাবেন। শেষে লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।